কি ভাবে আপনার ঘুমানো উচিত Best Sleeping Position

best sleeping position

একটি ভালো স্বাস্থ্যের জন্য যে শুধুমাত্র ভালো খাবার আর ব্যায়াম দরকারি হয়ে থাকে । তাদের সাথে সাথে আপনার ভালো স্বাস্থ্যের জন্য অনেক উপকারী হোল সাত থেকে আট ঘণ্টা ঘুম। আমাদের ভাল স্বাস্থ্যের জন্য প্রয়োজনে হয়ে থাকে  best sleeping position অনেক জরুরী এই Article আমি আপনাকে বলতে চলেছি বামদিকে কোন আমাদের ঘুমনোর জন্য কতটা উপকারী । best side to sleep on for digestion আপনার স্বাস্থ্যের জন্য । আমরা আলোচনা করবো best position to sleep । এর বিপরীতে যদি আমরা ডানদিকের ঘুমাই তার থেকে আমাদের শরীরে কি কি ক্ষতি হয় জানতে পুরটা মন দিয়ে পারুন।

আপনি কি জানেন যে আপনার sleeping positions আপনার শরীরে অনেক রকম প্রভাব ফেলে, সবথেকে বেস্ট বলা হয়েছে বাম দিকে ফিরে ঘুমানো তারসাথে আরও ভালো কাজ করে যেমন পাচনতন্ত্র মাধ্যাকর্ষণ শক্তির কারণে এমন খাবার যেটা আমাদের শরীরের দরকার হয়না নাড়িভুড়ি বেরিয়ে যায় সহজে পরিষ্কার হয়ে যায়।  আর আপর দিকে ডান দিকে ঘুমালে আপনার সমস্যা হতে পারে, যে সমস্যা দেখা দিতে পারে দুর্বলতা দেখা যায়।

বাম দিকে ঘুমানোকে বেস্ট বলা হয়েছে আয়ুর্বেদ অনুযায়ী বামদিকে ঘুমালে শরীর আরো ভালোভাবে কাজ করে যেমন পাচনতন্ত্র। বামদিকে ঘুমালে খাওয়া-দাওয়া খাবার হজম হয়, গ্রাভিটি মধ্যাকর্ষণ শক্তির কারণে এমন খাবার যেটা আমাদের শরীরের দরকার হয়না অডিনারি বেড়ে যায়, সহজে পরিষ্কার হয়ে যায়। আপনি হালকা অনুভূতি পাবেন

যদি আপনি ডানদিকে ঘুমালে আপনার পেটের সমস্যা হতে পারে যে টাইপের ভারী হয়ে থাকে অনেক রকম শারীরিক সমস্যা দেখা দিতে পারে, যেমন মাথা ভারী শারীরিক দুর্বলতা দেখা যায়।

Best Sleeping positions

best side to sleep on for digestion

তবে বাম দিকে ফিরে ঘুমালে অনেক সুবিধা এর সাথে সাথে একটি অসুবিধা দেখা যেতে পারে যেটা হয়েছে আমাদের মেরুদন্ড সমস্যা ।  যখন আপনি বাম দিকে ফিরে ঘুমাচ্ছে তখোন মেরুদন্ড বেকে থাকে |  অপরদিকে আপনি যদি সোজা হয়ে ঘুমানো সে ক্ষেত্রে আপনার মেরুদণ্ড সোজা থাকবে কিন্তু হাট ও লিভারের যে সকল উপকারিতা সেগুলি আপনি পাবেন না কিন্তু তা বলে এটা নয় সেটা ক্ষতি করবে|  ডানদিকে ঘুমালে যেমন লিভার হার্ট এর সমস্যা দেখা দেয় সেটা সোজা হয়ে ঘুমালে সেই ক্ষতি হবে না, কিন্তু কোন এক্সট্রা লাভ হবে না ।   আপনার  কোমর ব্যথা বা মেরুদন্ড কোন রোগ না থেকে থাকে তাহলে বাম দিকে ফিরে ঘুমাতে পারেন ।  আর যদি আপনার মেরুদন্ড জনিত কোন সমস্যা থাকে তাহলে সোজা হয়ে ঘুমানো টা হয়েছে  আপনার জন্য উপযুক্ত।  এবার আমরা এই তিনটে পজিশন এর মধ্যে সব থেকে কোন পজিশন টা ভালো সেটা বলব। যদি নাম্বার ওয়ান বা সবচেয়ে ভালো ঘুমানোর পজিশন সেটা  সব দিক থেকে বিচার করলে বামদিকে ঘুমানোর সবথেকে ভালো পজিশন কারণ সেখানে আপনার বেশ কিছু অর্গান ভালো কাজ করে|  যদি নাম্বার টু এর পজিশন বলা হয় তাহলে সোজা হয়ে ঘুমানো যায় নাম্বার টু পজিশন বলা যেতে পারে ।  আর সবথেকে খারাপ পজিশন হল ডান দিকে ঘুমানো । এমন অনেক সমীক্ষায় দেখা গেছে ডান দিকে ফিরে ঘুমানোর ব্যক্তির লিভার জনিত ভোগেন ।

Advertisements
Advertisements

Leave a Comment