ওয়েবসাইট থেকে টাকা উপার্জন করার অনেক উপায় আছে। আমরা সব উপায় বিস্তারিত ভাবে জানবো। আপনি যদি বাড়িতে বসে ওয়েবসাইট এর মাধ্যমে টাকা উপার্জন করতে চান তাহলে খুব মন দিয়ে পুরো তা পরবেন। আমরা চারটি মাধ্যমের কথা জানবো, যেমন Google Adsense, Click Bank, CPA & Amazon. Process to earn money from website.

ওয়েবসাইট থাকে উপার্জন করতে গেলে আপনাকে প্রথমে একটা ওয়েবসাইট বানাতে হবে। আমি আপনাকে কিভাবে ওয়েবসাইট বানাবেন তাও বলে দেবো।

একটা সম্পূর্ণ ওয়েবসাইট বানাতে গেলে কি কি দরকার হয় জানুন

  • একটা ওয়েবসাইট বানাতে গেলে আপনাকে প্রথমে একটা ডোমেইন নাম কিনতে হবে। আবাক হবেন না এই টেকনিকাল শব্দ নিয়ে,আমি খুব সহজ ভাষাই সম্পূর্ণ টা আলোচনা করব,  ডোমেইন নাম হোলো একটা নাম যখন কোন ওয়েবসাইট খোলেন তার যেই নামে খলেন সেটাই হোলো  ডোমেইন নাম উধাহরন হোলো Google.com, Youtube.com, Newslob.com | এগুলো হয়েছে ডোমেইন নাম । এই ডোমেইন নাম আপনাকে প্রথমে আপনার নামে রেজিস্টার করতে হবে । যেমন আমি এই NewsLob.com ওয়েবসাইট টা করার জন্য godaddy.com থেকে এই newslob.com ডোমেইন নাম আমার নামে রেজিস্টার করেছি। এই ডোমেইন নামে আপনিও আপনার নামে রেজিস্টার করতে পারেন, তার জন্য  ডোমেইন নাম  রেজিস্টার করা যাই সেই ওয়েবসাইট থেকে আপনাকে ও রেজিস্টার করতে হবে, যেমন godaddy.com, bigrock.com, namecheap.com এসব ওয়েবসাইট থেকে রেজিস্টার করে নেবেন।
  • ডোমেইন নামে রেজিস্টার করার পর আপনাকে একটা Hosting কিনতে হবে । এবার জানব Hosting আসলে কি ? Hosting হোল কোন ওয়েবসাইট খলার পর যা information দেখতে পান সেটা কোন একাটা কম্পিউটার সেভ করা থাকে , সেটাকে hosting  বলা হয়। এই  Hosting আবার তিন রকম এর হয় । Share Hosting, VPS Hosting, Dedicated Hosting.

Share Hosting : খুব সহজ ভাষাই Share Hosting হোলো  এমন কম্পিউটার যেটা অনেক এর মধে share বা ভাগ করা থাকে, এর ফলে এর দাম অনেকটা তুলনা মুলক কম হয় ।  আপনি যদি ওয়েবসাইট প্রথম শুরু করছেন তাহলে Share Hosting দিয়ে শুরু করতে পারেন । প্রথম ছয় মাস share hosting  এ কাজ শিখা তার পর VPS বা Dedicated hosting এ যেতে পারেন।

VPS Hosting : VPS হোল Virtual Private Server এটা Share Hosting এর থেকে অনেক উন্নত , এটা টে একটা IP দিয়ে দুটো কম্পিউটার hosting connect করা থাকে। আনেক সময়ই একটা IP দিয়ে একটা VPS hosting connect করা থাকে ।

Dedicated Hosting : এই Hosting হলো সব থেকে উন্নত মানের, এই hosting এর দাম টা অনেক টাই বোশি । কোন ওয়েবসাইট যখন Rank করে, আর ভাল traffic আসে তখন dedicated server হলে ভাল হয়। আপনি একটা আপনার হিসাবে hosting কিনে নিতে হবে ।

  • Hosting কেনার পরবর্তী কাজ হোল hosting এ আপনাকে ওয়েবসাইট এর জন্য WordPress install করতে হবে । WordPress install করার পর কিছু সাধারন setup করতে হবে তার পর ওয়েবসাইট এর সাথে hosting connect করতে হবে, তাহলেই ওয়েবসাইট মটামুটি রেডি হয়ে যাবে।

 ওয়েবসাইট কিভাবে করবেন তার ভিডিও আমি যুক্ত করে দেবো সেটা দেখেও আপনারা করতে পারবেন ।

কিভাবে ওয়েবসাইট থেকে টাকা উপার্জন করবেন ?

earn money from website

Goolge Adsense

ওয়েবসাইট থেকে টাকা উপার্জন করার আমরা অনেক প্রসেস আমরা জানবো । প্রথম, যে প্রসেস আমরা জানবো সেটা হোল সব থাকে উল্লেখ যোগ্য Google Adsense. এই Google Adsense এর মাধ্যমে আপনার ওয়েবসাইট এ গুগল এর ads ব্যবহার করে অনেক আয় করতে পারেন । কোন ওয়েবসাইট এ যোখোন যান তাখোন দেখবেন অনেক ads দেখা যাই , সেই ads  থাকে ওয়েবসাইট এর Owner ইনকাম করে থাকে । Google Adsense সব থাকে ভাল হলেও এটা তে ads শুরু করতে ওয়েবসাইট এর ভিসিতর খুব ভাল হতে হয় । আপনার ওয়েবসাইট এ যখন ready হয়ে যাবে তাখোন www.google.com/adsense এ গিয়ে আপনার ওয়েবসাইট এ ads  এর জন্য অ্যাপ্লাই করতে পারেন ।

Click Bank

আপনি এই Click Bank ওয়েবসাইট এ রেজিস্টার করে এখান থাকে টাকা উপার্জন করতে পারেন । আপনি ভাবছেন কি ভাবে করবেন আমি সেটাও বলে দিচ্ছি । এই ওয়েবসাইট আ রেজিস্টার করার পর এই ওয়েবসাইট এর অনেক প্রোডাক্ট আছে, সে গুলো আপনার ওয়েবসাইট এ বিক্রি করে অনেক টাকা উপার্জন করতে পারবেন । এই ওয়েবসাইট এর লিঙ্ক আপনার ওয়েবসাইট এ দেয়া সেই লিঙ্ক থাকে কেও কিনলে তার একটা Percent টাকা আপনি ও পাবেন। CPA & Amazon এই Click Bank Affiliate এর মতো । আমি এই দুটোর উপরে আলাদা করে পোস্ট করে দেবো ।

আপনার ওয়েবসাইট থেকে ইনকাম করার জন্য ওয়েবসাইট অবসই SEO কারতে হবে । আপনার ওয়েবসাইট SEO করা খুব দারকার , Search Engine Optimization করা থাকলে তবাই ওয়েবসাইট google এ rank করবে । আর গুগলে rank করলেই ওয়েবসাইট এ অনেক visitor অনেক আসে । SEO কয়েকটা ভাগ 1. On Page SEO 2. Off Page SEO 3. Backlink . SEO করার জন্য এখানে CLICK কারুন।