পশ্চিমবঙ্গে এনআরসি আর সিএবি বিল এর প্রতিবাদে যে ঝড় উঠেছে তার ফলস্বরূপ বিভিন্ন সরকারি দপ্তর এবং সরকারি সম্পত্তি যেভাবে ধ্বংস করে যাচ্ছে তার কিছু ভিডিও ক্লিপ আমরা দেখব ।
এখানে এই প্রতিবাদ করাটা কি সাংবিধানিক আইন মেনে করা হচ্ছে এটা যেমন একটা বড় প্রশ্ন তার অপর দিকে যে বিলটি পাস করা হয়েছে সেটাও খুবই সেনসেটিভ ইস্যু নিয়ে হয়েছে এজন্য বিভিন্ন মানুষ তার নিজের মতন করে প্রতিবাদ জানাচ্ছে, এর ফলে সাধারণ মানুষের জনজীবন ব্যাহত হচ্ছে। নানান বাস বন্ধ থাকার কারণে অফিস-আদালতে যাতায়াত ব্যাহত হচ্ছে সাধারণ জনজীবনে বিঘ্নিত হচ্ছে। এই অবস্থাতে কিভাবে আবার পুনরায় সাধারণ জনজীবন আগের মত হয় সেটাই দেখার বিষয়। কিছু ভিডিও ক্লিপ নিচে দেওয়া হল সেই গুলো দেখলে আপনারা বুঝতে পারবেন কোন অবস্থার মধ্যে সাধারণ মানুষের জনজীবন চলছে।


মাননীয় মমতা বন্দ্যোপাধ্যায় তিনিও এই সিএবি বিলের সমর্থন করেন না। তার সাথে সাথে তিনি এটাও বলছেন এই বিলের প্রতিবাদ করার জন্য সাংবিধানিক এবং আইন মেনে প্রতিবাদ করার জন্য। তিনি এটাও স্পষ্ট বলে দিয়েছেন সরকারি সম্পত্তি বা ব্যক্তিগত সম্পত্তি নষ্ট করে যদি হিংসা ছড়ানো হয় তাহলে তার বিরুদ্ধে তিনি যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন।